মানুষের চলা-চলের রাস্তা বা বসা ও বিশ্রামের স্থানে আবর্জনা ফেলা ইসলামের দৃষ্টিতে গুনাহ

 মানুষের চলা-চলের রাস্তা বা বসা ও বিশ্রামের স্থানে আবর্জনা ফেলা গুনাহ

মানুষের চলা-চলের রাস্তা বা বসা ও বিশ্রামের স্থানে আবর্জনা ফেলা গুনাহ

আমরা অনেকে যত্র-তত্র ময়লা-আবর্জনা ফেলি। এটা চিন্তা করিনা যে এ ময়লার কারনে কারো ক্ষতি হবে কি না? মানুষের চলাচলের রাস্তায় এমন কিছু ফেলা যেটির কারনে মানুষের ছোট থেকে বড় যে কোন ক্ষতি হতে পারে, এমনটি কার গুনাহের অর্নভূক্ত। এভাবে যে সকল যায়গায় মানুষ সামান্য জিরায় বা বিশ্রাম করে বা সামান্য বসে, এমন সব জায়গা নোংরা করাও গুনাহের শামিল।

 

মানুষের চলা-চলের রাস্তা বা বসা ও বিশ্রামের স্থানে আবর্জনা ফেলা ইসলামের দৃষ্টিতে একটি বড় গুনাহ

হাদীস শরিফে এসেছে, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন, যে ব্যক্তি মুসলমানদেরকে রাস্তার মধ্যে কষ্ট দিল তার উপর মুসলমানদের অভিশাপ সাব্যস্ত হয়ে গেল। -(তিবরানী)


অন্য একটি হাদীসে এসেছে, তিনটি অভিশাপের বস্তু থেকে বেঁচে থাক। সাহাবাগণ জিজ্ঞেস করলেনঃ ঐ তিনটি অভিশাপ বস্তু কি কি? 

উত্তরে রাসূল (সা.) ইরশাদ করলেন, ঘাট অথবা রাস্তা অথবা এমন স্থানে যেখানে মানুষ বিশ্রাম করে সেখানে পেসাব, পায়খানা করা। -(মুসনাদে আহমদ)


বিশেষ সতর্কতা :  দ্বিতীয় হাদীছ থেকে বুঝা গেল যে, এটি শুধু পেসাব ও পায়খানার সঙ্গে নির্দিষ্ট নয়; বরং যে সকল বস্তু মানুষের কষ্টের কারণ হবে সবই তার অন্তর্ভুক্ত। যেমন- থু থু, কাশ, অন্যান্য ঘৃণার বস্তু, যেমন : ইক্ষুর ছাল, কমলা ও কলার বাকল ইত্যাদি রাস্তা বা বিশ্রামের স্থানে নিক্ষেপ করা। দুঃখজনক বিষয় হলো এটিকে কোন মুসলমান গুনাহ বলে মনে করে না। রেলে, প্ল্যাটফর্মে, বিশ্রামাগারে সর্বত্রই নোংরা দেখা যায়, যত্র-তত্র ময়লা ফেলা যেন মানুষের অভ্যাসে পরিণত হয়েছে।


প্রবন্ধটির পিডিএফ : ডাউনলোড


ফেইসবুকে সেয়ার করুন। সবার মাঝে সচেতনতা তৈরিতে অবদান রাখুন।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url