বাংলাদেশের কওমি মাদ্রাসা বা দেওবন্দ আন্দোলনের ইতিহাস বিষয়ক বই ‘দেওবন্দ আন্দোলনঃ ইতিহাস ঐতিহ্য অবদান’ পিডিএফ ডাউনলোড

 হ্যাশট্যাগ :

#দেওবন্দ_আন্দোলন

#কওমি_আলেমদের_ইতিহাস

#ভারতবর্ষের_স্বাধিনতা_আন্দোলনে_আলেমদের_অবদান


‘দেওবন্দ আন্দোলনঃ ইতিহাস ঐতিহ্য অবদান’ বইটি সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য

বইয়ের নাম :     দেওবন্দ আন্দোলনঃ ইতিহাস ঐতিহ্য অবদান

লেখক   :          আবুল ফাতাহ মুহাম্মাদ ইয়াহইয়া

প্রথম প্রকাশ :    ৩০ মার্চ ১৯৯৮

প্রকাশনায় :        আল আমীন রিচার্স একাডেমি বাংলাদেশ

পরিবেশনায় : মাকতাবাতুল ফাতাহ্

পিডিএফ সাইজ : ১৬.১ এমবি


‘দেওবন্দ আন্দোলনঃ ইতিহাস ঐতিহ্য অবদান’ বইটি সম্পর্কে সংক্ষিপ্ত কথা :

ভারতবর্ষের আলেম উলামাদের কর্মতৎপরতার উপর উর্দু ভাষায় বহু গ্রন্থ প্রণীত হলেও বাংলাভাষায় এ বিষয়ের উপর উল্লেখযোগ্য তেমন কোন গ্রন্থ নেই বললেই চলে।

নতুন প্রজন্ম অতীতের অনেক সংগ্রামী মনীষীর নাম জানলেও তাদের ঐতিহ্যবাহী সংগ্রামী ধারা সম্পর্কে সুস্পষ্ট কোন ধারণা রাখেনা। তাদের কর্মতৎপরতার ধারাবাহিকতা রক্ষা করে কোন ইতিহাস গ্রন্থ এ যাবৎ রচনা করারও তেমন কোন উদ্যোগ বাংলা ভাষায় নেওয়া হয়নি।

প্রচলিত যে ইতিহাস গ্রন্থ রয়েছে সেগুলো যেহেতু ইসলাম বিদ্বেষী পাশ্চাত্য ঐতিহাসিকদের দেয়া তথ্য আহরণ করে রচিত, তাই সে সব গ্রন্থে আলেম উলামাদের কর্মতৎপরতার ইতিহাস স্থান পায়নি। অথচ আলেম উলামাগণ এদেশের স্বাধীনতা ফিরিয়ে আনার সংগ্রামে অগ্রণী ভূমিকা পালন করেছেন, সীমাহীন ত্যাগ ও কুরবানী স্বীকার করেছেন।

স্বাধীনতার স্বপ্ন দেখতে শিখিয়েছেন পরাধীনতার অক্টোপাসে আবদ্ধ মৃতপ্রায় এদেশের মানুষকে। ইসলামী শিক্ষা ও সংস্কৃতির চর্চা ও প্রসারে তাদের রয়েছে অক্লান্ত সাধনা ও শ্রম। ইসলামী আদর্শকে বাতিলের নগ্ন থাবা থেকে রক্ষা করার জন্য জীবন বাজী রেখে তারা এগিয়ে এসেছেন, ছুটে ফিরেছেন মাঠে ময়দানে।

তাদের আত্মত্যাগের ফলেই হিন্দু অধ্যুষিত এই দেশ মুসলমানদের আবাসভূমিতে পরিণত হয়েছে, ইসলামী আদর্শ সজিবতা পেয়েছে। এই ভূখণ্ডে, ইসলামী শিক্ষার ব্যাপক পরিবেশ গড়ে উঠেছে উপমহাদেশ জুড়ে। কিন্তু দুঃখনীয় হলেও সত্য যে, ইতিহাসের এই নিরব নির্মাতাদের ইতিহাস কেউ রচনা করেনি।

বিশিষ্ট আলেম, লেখক ও গবেষক মাওলানা আবুল ফাতাহ সাহেব দেওবন্দ আন্দোলন ও ইতিহাস ঐতিহ্য অবদান' শীর্ষক এ গ্রন্থে সেই না লেখা ইতিহাসকে তুলে ধরে প্রচলিত ইতিহাসের পাশাপাশি একটি ভিন্ন ধারার ইতিহাস রচনার প্রয়াস পেয়েছেন।

এ বইটি দেওবন্দী উলামায়ে কিরামের ঐতিহ্যগত ধারা, দ্বীনের বিভিন্ন ক্ষেত্রে তাঁদের চাঞ্চল্যকর কর্মতৎপরতা এবং তাদের  অবদানের উপর একটি তথ্যবহুল গবেষণামূলক গ্রন্থ। বাংলাদেশ কওমী মাদ্রাসা | শিক্ষাবোর্ড বেফাকুল মাদারিস' বইটিকে ফযীলত জামাতের ‘তাহরীকে দেওবন্দ সাবজেক্টের জন্য পাঠ্যপুস্তক হিসাবে অনুমোদন দিয়েছে।

 

Bangla History book pdf ‘দেওবন্দ আন্দোলনঃ ইতিহাস ঐতিহ্য অবদান’ Download

গুগল ড্রাইভ 👉ডাউনলোড

মিডিয়া ফায়ার 👉ডাউনলোড

 

 সম্পর্কিত বিষয় সমূহ :

প্রশ্নোত্তরে দেওবন্দ আন্দোলন pdf, দেওবন্দ কারা, দারুল উলুম দেওবন্দের ওয়েবসাইট, দারুল উলুম দেওবন্দ এর ইতিহাস pdf, দেওবন্দ মাদ্রাসায় ভর্তির নিয়ম, দেওবন্দী ও বেরলভী, দারুল উলুম দেওবন্দের ইতিহাস pdf, দেওবন্দ অর্থ, কওমি মাদ্রাসার সূচনা ও ইতিহাস, আলিয়া মাদ্রাসার ইতিহাস, কওমি মাদ্রাসার তালিকা, আলিয়া মাদ্রাসা ও কওমি মাদ্রাসার পার্থক্য, কওমি মাদ্রাসার বর্তমান অবস্থা, কওমি মাদ্রাসার ওয়েবসাইট, দেওবন্দ মাদ্রাসা প্রতিষ্ঠার ইতিহাস, কওমি মাদ্রাসার নীতিমালা

 

Related Tag :

bangla islamic dua book pdf download, bangla all islamic book pdf Download, islamic book bangla pdf pathagar, best islamic books pdf bangla Download free, islamic book pdf download, islamic pdf book free download, islamic foundation books pdf free download, islamic dua book bangla free download pdf, allahar haq bandar hoq, bangla islamic book pdf, old bengali books pdf free download, go bangla books, 




Next Post Previous Post
No Comment
Add Comment
comment url