বাংলা ইসলামিক বই ‘আল্লাহর হক্ বান্দার হক্ বইটি’ পিডিএফ ডাউনলোড | Bangla islamic book pdf Download

Bangla islamic book pdf ‘আল্লাহর হক্ বান্দার হক্’Download

হ্যাশট্যাগ :

#আল্লাহরহক্

#বান্দারহ্‌

#ইসলামীবইপিডিএফ

#Bangla_islamic_book_pdf


আল্লাহর হক্ বান্দার হক্ বইটি সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য

বইয়ের নাম :   আল্লাহর হক্ বান্দার হক্

লেখক   :         মাওলানা মুহাম্মাদ আবদুর রহীম (রহঃ)

প্রথম প্রকাশ : জুলাই ১৯৮৮

প্রকাশক :        মুস্তফা ওয়াহিদুজ্জামান

প্রকাশনী :       খাইরুন প্রকাশনী


বাংলা ইসলামিক বই ‘আল্লাহর হক্ বান্দার হক্ বইটিসম্পর্কে কিছু কথা :

ইসলামী জীবন-দর্শনে মানুষের অধিকার ও কর্তব্যকে ‘হকুল্লাহ ও ‘হক্কুল ইবাদ-এই দুটি পর্যায়ে বিভক্ত করা হয়েছে। এর প্রথমটির মধ্যে রয়েছে আল্লাহর হক তথা মানুষের প্রতি আল্লাহ্র অধিকার। আর দ্বিতীয়টির মধ্যে রয়েছে বান্দার হক তথা মানুষের প্রতি মানুষের অধিকার। আবার এই দুটি অধিকারের সাথেই অঙ্গাঙ্গিভাবে জড়িত রয়েছে কর্তব্যবোধের প্রশ্ন।

আল্লাহ মানুষকে ‘আশরাফুল মাখলুকাতরূপে সৃষ্টি করেছেন, দুনিয়ায় তাকে প্রয়োজনীয় সব জীবন উপকরণ দিয়েছেন এবং তার জন্য একটি দ্বীন বা জীবন-যাপন পদ্ধতিও মনোনীত করেছেন। এই বিশেষ অনুগ্রহের জন্যে মানুষের কাছ থেকে আনুগত্য পাওয়া যেমন আল্লাহর একটি ন্যায়সঙ্গত অধিকার, তেমনি জীবনের সর্বক্ষেত্রে আল্লাহর বিধান মেনে চলাও প্রতিটি মানুষের নৈতিক কর্তব্য।

অনুরূপভাবে দুনিয়ায় মানুষ জন্মলাভ করছে পিতা-মাতার সৌজন্যে, বেড়ে উঠছে তাদের স্নেহ-বাৎসল্যে; এখানে সে জীবন-যাপন করছে আত্মীয়-স্বজন, পাড়া-পড়শী এবং অন্য মানুষের সাহায্য সহযোগিতায়।

উপমহাদেশের খ্যাতিমান ইসলামী চিন্তাবিদ ও দার্শনিক হযরত মওলানা মুহাম্মাদ আবদুর রহীম (রহ.) তাঁর, এই গ্রন্থটিতে আল্লাহর হক ও বান্দার হক পর্যায়ে আমাদেরকে এক চমৎকার আলোচনা উপহার দিয়েছেন।

জীবনের এই দুটি মৌলিক বিষয়ে আমাদের কার কতটুকু জ্ঞানলাভ করা প্রয়োজন, তার একটি সুন্দর রূপরেখা দেয়া হয়েছে এই গ্রন্থে। পক্ষান্তরে এ দুটি গুরুত্বপূর্ণ বিষয়ে জ্ঞানের দীনতা ও ধারণার অস্পষ্টতার ফলে আজকের মুসলিম সমাজ ইসলামী জীবন-দর্শনের কল্যাণকারিতা থেকে কিভাবে বঞ্চিত হচ্ছে, তারও একটি পরোক্ষ, জবাব দেয়া হয়েছে এতে। এদেশে আল্লাহর দ্বীনকে বিজয়ী করার সগ্রামে যাঁরা। নিবেদিত, তাঁদের জন্যে গ্রন্থটিতে রয়েছে প্রেরণার এক অন্তহীন উৎস।

 

Bangla islamic book pdf ‘আল্লাহর হক্ বান্দার হক্Download

গুগল ড্রাইভডাউনলোড

মিডিয়া ফায়ারডাউনলোড

 

 

সম্পর্কিত বিষয় সমূহ :

মাওলানা মুহাম্মাদ আবদুর রহীম (রহ.) গুরুত্বপূর্ণ ইসলামিক বইয়ের পিডিএফ সমূহ, বাংলা ইসলামিক বইয়ের ভান্ডার, বেস্ট ইসলামিক বই কালেকশন, সেরা ইসলামিক বই pdf Download, বৃহৎ ইসলামিক বই ঘর, ইসলামিক বই প্রকাশনী, জনপ্রিয় সকল ইসলামিক বই, জীবন বদলে দেওয়ারমত কিছু ইসলামিক বই, আল্লাহর হক্ বান্দার হক্, খাইরুন প্রকাশনী।

 

Related Tag :

bangla islamic dua book pdf download, bangla all islamic book pdf Download, islamic book bangla pdf pathagar, best islamic books pdf bangla Download free, islamic book pdf download, islamic pdf book free download, islamic foundation books pdf free download, islamic dua book bangla free download pdf, allahar haq bandar hoq, mawlana abdur rahim

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url