কবি ফররুখের শিশু-কিশোর উপযুগী বর্ণমালা শিক্ষার বই “হরফের ছড়া” পিডিএফ ডাউনলোড | Bangla Boi Pdf Download


 

হ্যাশট্যাগ :

#ফররুখ_আহমদ

#বর্ণমালার_বই

#ইসলামী_বই_পিডিএফ

#Bangla_islamic_book_pdf


শিশুদের বর্ণমালা শেখার বই ‘হরফের ছড়া’ বইটি সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য

বইয়ের নাম :   হরফের ছড়া

লেখক   :         ফররুখ আহমদ

প্রথম প্রকাশ : জুলাই ১৯৬৯

প্রকাশনী :       বাংলাদেশ কো-অপারেটিভ বুক সোসাইটি লিঃ


ছন্দে বর্ণমালা শেখার বই ‘হরফের ছড়াসম্পর্কে কিছু কথা :

হরফ দিয়েই ভাষার শুরু। যারা ভাষা লিখতে ও পড়তে শিখবে হরফ তাদের জন্য। যত সহজ, সুরেলা, বৈচিত্রময় হবে ততই তাদের ভাষা শিখার আগ্রহ হবে স্বাভাবিক। ফলে অল্প দিনে তারা ভাষা আয়ত্ব করতে পারবে। শুরুতে যদি হরফ সম্পর্কে একটা ভীতি ও জটিলতা সৃষ্টি হয়, তাহলে স্বাভাবিক ভাবে আগ্রহে ভাটা পড়বে।

সংস্কৃতের প্রভাবে বাংলা হরফ বা বর্ণমালায় সৃষ্টি হয়েছে নানান জটিলতা যা আয়ত্ব করতে একজন শিক্ষার্থীকে রীতিমত হাপিয়ে উঠতে হয়। এই জটিলতা থেকে বাংলা হরফকে মুক্ত করার জন্য আমাদের একজন শ্রেষ্ঠ কবি ‘ফরুখ আহমদ হরফের ছড়া লিখে একটি বুনিয়াদী কাজ করেছেন।

হরফগুলোকে সু-পরিচিত চিত্র, বর্ণ ও সুরের সংগে-সংগতি রেখে তিনি হরফের ছড়া লিখেছেন।

শিক্ষার্থী শিশু হোক কিম্বা বয়স্ক হোক তাকে তার পরিচিত শব্দ-বর্ণ, জীব-জন্তু, পাখ-পাখালী ও ফলফুলের ভীড়ের মধ্যে নিয়ে কবি রং ও সুরের মহোৎসব সৃষ্টি করেছেন। যে কারণে হরফের ছড়া বইটি শিক্ষার্থীদের জন্য অতি আকর্ষণীয় হয়ে উঠেছে।

ছড়া শিখতে গিয়ে ছড়ার মাধ্যমে দেশের জীব-জন্তু, ফল-ফুল, সুর ও রং এর ভোজ সভায় সকলে মশগুল হবে এতে সন্দেহ নেই। পড়তে পড়তে দেশকেও চেনা হয়ে যায়। এই উদ্দেশ্য নিয়ে কবি হরফের ছড়া বইটি রচনা করেছেন ।

আজকের যে শিশু সে-ইতো আগামীকালের নাগরিক। তাদের ভবিষ্যত চিন্তা করেই কবি এ মহান দায়িত্বটি পালন করেছেন। তিনি বাংলা ভাষার অন্যতম শ্রেষ্ঠ কবি। তার এই রচনা দেশের ভবিষ্যৎ নাগরিকদের প্রতি তার স্নেহ ও মমতারই প্রকাশ। যে কোন পিতা-মাতা ও শিক্ষক-শিক্ষয়িত্রী শিশুদের হাতে এই বই দিয়ে কবির মহৎ উদ্দেশ্যকে সফল করতে চেষ্টা করবেন, এই বিশ্বাস ও আশা করা যায়। কবি ফরুখ আহমদ এখন বেঁচে নেই কিন্তু তার সাহিত্য বেঁচে আছে। শিশুদের জন্য তার হরফের ছড়া চিরকাল একটা প্রিয় বস্তু হয়ে থাকবে।


Bangla book pdf ‘হরফের ছড়া’ Download

গুগল ড্রাইভ 👉ডাউনলোড

মিডিয়া ফায়ার 👉ডাউনলোড

 

 

সম্পর্কিত বিষয় সমূহ :

গুরুত্বপূর্ণ ইসলামিক বইয়ের পিডিএফ সমূহ, বাংলা ইসলামিক বইয়ের ভান্ডার, বেস্ট ইসলামিক বই কালেকশন, সেরা ইসলামিক বই pdf Download, বৃহৎ ইসলামিক বই ঘর, ইসলামিক বই প্রকাশনী, জনপ্রিয় সকল ইসলামিক বই, শিশু-কিশোর উপযুগী বই, ছড়ার বই, বর্ণমালার বই, কবি ফররুখের বই

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url