মহানবী মুহাম্মদ (সা.) এর সীরাত বিষয়ক গ্রন্থ ‘মুহাম্মদ মহানবী (সা.) জীবনী’ -ক্যারেন আর্মস্ট্রং

সীরাতে রাসূল (সা.) বিষয়ক গ্রন্থ 

বইয়ের নাম :   মুহাম্মদ মহানবী (সা.) জীবনী

লেখক:            ক্যারেন আর্মস্ট্রং

অনুবাদক:       শওকত হোসেন

প্রথম প্রকাশ : আগষ্ট ২০০২

প্রকাশক :        লুৎফুর রহমান চৌধুরী

প্রকাশনী :       সন্দেশ, বইপাড়া, ১৬ আজিজ সুপার মার্কেট শাহবাগ ঢাকা-১০০০


বই সম্পর্কে সংক্ষিপ্ত কথা

ক্যারেন আর্মস্ট্রং 'মুহাম্মদ : আ বায়োগ্রাফি অব দ্য প্রফেট' গ্রন্থখানা মূলতঃ পাশ্চাত্যের পাঠকদের জন্যে লিখেছেন, ভূমিকায় সেটা স্পষ্টভাবেই উল্লেখ করা হয়েছে।

পশ্চিমা বিশ্বে মহানবী হযরত মুহাম্মদ (স:) সম্পর্কে হাজার বছর ধরে চলে আসা অসংখ্য ভুল ধারণা তুলে ধরার পাশাপাশি সেগুলো খণ্ডানোর আন্তরিক প্রয়াস পেয়েছেন লেখক।

মহানবীর জীবনী রচনার ক্ষেত্রে তিনি বিভিন্ন প্রাথমিক মুসলিম উৎসের সহায়তা গ্রহণ করেছেন যাদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেন মুহাম্মদ ইবন ইসহাক, মুহাম্মদ ইবন সা', মুহাম্মদ ইবন হিশাম, মুহাম্মদ ইবন উমর আলওয়াকিদি, ইমাম ইবন জাবির তাবারি।

এখানে পাঠকদের প্রতি একটা বিষয় স্মরণ রাখার অনুরোধ থাকবে, সেটা হল, উল্লিখিত ব্যক্তিগণের মাঝে মুহাম্মদ ইবন ইসহাকের বিশ্বাসযোগ্যতা সম্পর্কে মতভেদ রয়েছে বলে জানা যায়, তার ঐতিহাসিক তথ্য গ্রহণে আপত্তি না থাকলেও ধর্ম সংক্রান্ত বিবরণ গ্রহণের ক্ষেত্রে বিশেষজ্ঞদের নিষেধ আছে।

এছাড়া, আল-ওয়াকিদি মিথ্যা ও আজগুবী বিষয়ের অবতারণা করেছেন বলে অভিযোগ রয়েছে। ধর্মবিদগণ তাকে ঘোর মিথ্যাবাদী হিসাবে আখ্যায়িত করেছেন, কল্পনাপ্রসূত মিথ্যা বর্ণনার জন্যে তিনি পাশ্চাত্য লেখকদের প্রিয়পাত্র, ইসলাম ও মুহাম্মদ (স:) সম্পর্কে ছড়ানো বিদ্বেষের জন্যে মুলতঃ তাকেই দায়ী করা হয়। তবে ইবন হিশাম, ইবন তাবারি, ইবন সা'দ প্রমূখদের বিবরণ বিশ্বস্ত ।

লেখক পরিচিতি :

ক্যারেন আর্মস্ট্রং রোমান ক্যাথলিক হিসাবে সাত বছর অতিবাহিত করার পর ১৯৬৯ সালে বৃত্তি ত্যাগ করে অক্সফোর্ড ইউনিভার্সিটি হতে আরবীতে ডিগ্রি লাভ করেন। তিনি লন্ডন বিশ্ববিদ্যালয়ে আধুনিক সাহিত্য বিষয়ে শিক্ষকতা করেছেন এবং এক সরকারি বালিকা স্কুলে ইংরেজি বিভাগের প্রধান হিসাবেও দায়িত্ব পালন করেন। ১৯৮২ সালে তিনি ফ্রিল্যান্স লেখক ও ব্রডকাস্টারে পরিণত হন। দীর্ঘদিন থেকেই যুক্তরাজ্যে ধর্মীয় বিষয়ে অন্যতম প্রধান ভাষ্যকার তিনি, মার্কিন যুক্তরাষ্ট্রও একই মর্যাদা অর্জনের পথে। বর্তমানে তিনি লিও বায়েক কলেজে জুডাইজম বিষয়ে শিক্ষাদান করছেন এবং বাকলী ও শিক্ষকদের প্রশিক্ষণ দিচ্ছেনক্যারেন আর্মস্ট্রং অ্যাসোসিয়ন অব মুসলিম সোশ্যাল সায়েন্স এর ও সম্মানিত সদস্য। ১৯৯৯ সালে তিনি মুসলিম পাবলিক অ্যাফেয়ার্স কাউন্সিল মিডিয়া অ্যাওয়ার্ড লাভ করেন। ক্যারেন আর্মস্ট্রং এর অন্যান্য উল্লেখযোগ্য বই হচ্ছে থ্রো দ্যা ন্যারো গেইট (১৯৮১), বিগিনিং দ্য ওআর্ল্ড (১৯৮৩), দ্যা গসপেল আকর্ডিং টু উওম্যান (১৯৮৭), হলি ওআর ক্রুসেডস্ অ্যান্ড দেয়ার ইম্পেক্ট অন টুডে ওআর্ল্ড  (১৯৯১)

ইন্টারনেট থেকে সংগৃহিত

ভার্চূয়াল বই কখনো মূল বইয়ের সমকক্ষ নং মূল বই সংগ্রহ করুন


www.su-path.com একটি ইসলামিক বই pdf ডাউনলোড করার সুন্দর সাইট। নিয়মিত এ সাইট ভিজিট করুন। ইসলামিক বই সমাহারের সঙ্গে নিজেকে যুক্ত রাখুন। সহজে ইসলামিক বই pdf download করুন।


সীরাত বিষয়ক আরো তিনটি বই

১. মহানবী মুহাম্মদ (সা.) এর সীরাত বিষয়ক গ্রন্থ ‘খ্যাতিমানদের চোখে মহানবী (সা.)’

২. মহানবী মুহাম্মদ (সা.) এর সীরাত বিষয়ক গ্রন্থ ‘আদর্শ নেতা মুহাম্মদ রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম’

৩. মহানবী মুহাম্মদ (সা.) এর সীরাত বিষয়ক গ্রন্থ ‘প্রিয়নবী হযরত মুহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম’ । bangla islamic book pdf download


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url