মহানবী মুহাম্মদ (সা.) এর সীরাত বিষয়ক গ্রন্থ ‘প্রিয়নবী হযরত মুহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)’ । bangla islamic book pdf download

 

বইয়ের নাম :   প্রিয়নবী হযরত মুহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)

লেখক:            আল্লামা ড. মুহাম্মদ ইনায়েতুল্লাহ সুবহানী

অনুবাদক:       মুহাম্মদ জালালউদ্দীন বিশ্বাস

প্রথমকাল :      নভেম্বর ১৯৯৯

প্রকাশক :        মোঃ শিহাব উদ্দীন, বাড কম্প্রিন্ট এন্ড পাবলিকেশন্স, ৫০ বাংলা বাজার, ঢাকা

প্রকাশনী :       বাগদাদ লাইব্রেরী, ৫০ বাংলা বাজার, ঢাকা

 

বই সম্পর্কে সংক্ষিপ্ত কথা

আজ থেকে প্রায় দেড় যুগ আগে মিসরের শিক্ষা ও প্রশিক্ষণ বিভাগ প্রিয়নবী হযরত মুহম্মদ মুস্তফা সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের উপর আরবি ভাষায় চৌদ্দ খণ্ডের একখানিজীবনী বিশ্বকোষ প্রকাশ করেন।


এর সার্বিক তত্ত্বাবধানে ছিলেন ঐ বিভাগের মহানির্দেশক মুহম্মদ আহমদ বরানিক। এই বিশ্বকোষের অন্যতম সম্পাদক ভারতীয় আলেম মুহম্মদ আব্দুল হাই সাহেবের একান্ত আগ্রহে এ গ্রন্থটির উর্দু অনুবাদের দায়িত্বপ্রাপ্ত হন ভারতের অন্য একজন বিখ্যাত আলেম আল্লামা ডক্টর মুহম্মদ ইনায়েতুল্লাহ সুবহানী।


ডক্টর সুবহানী এ কাজ সম্পন্ন করার পর ঐ চৌদ্দ খণ্ডের সীরাত-গ্রন্থ অবলম্বনে উর্দুভাষায় অতি সংক্ষেপে চৌদ্দটি অধ্যায়েমুহম্মদে আরাবী” (সাঃ) নামে রচনা করেন বর্তমান গ্রন্থটি। এ গ্রন্থটি ব্যাপক জনপ্রিয়তা লাভ করে এবং দেশ-বিদেশের একাধিক ভাষায় তার অনুবাদ প্রকাশিত হয়। উভয় বঙ্গে সুপরিচিত খ্যাতিমান সাংবাদিক ও সাহিত্যিক মুহম্মদ জালালউদ্দীন বিশ্বাস এই গ্রন্থটির বাংলা অনুবাদ সম্পন্ন করেন এবং তা সাথে সাথে ঢাকার একটি প্রখ্যাত বাংলা দৈনিক পত্রিকার ইসলামী সাময়িকীতে তা বৎসরাধিক কাল ধরে প্রকাশ করেন। এর প্রয়োজনীয়তা অনুভব করেই অনুবাদক ও প্রকাশন এ গ্রন্থ প্রকাশ করেন।


ইন্টারনেট থেকে সংগৃহিত

ভার্চূয়াল বই কখনো মূল বইয়ের সমকক্ষ নং মূল বই সংগ্রহ করুন


সীরাত বিষয়ক আরো দুটি বই



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url