সাহাবাদের জিবনী মূলক বই ‘ক্রীতদাস থেকে সাহাবী’ পিডিএফ ডাউনলোড | Bangla islamic boi pdf free download

হ্যাশট্যাগ :

#সাহাবীদের জীবনী

#হায়াতে সাহাবা

#ইসলামী বই

‘কৃতদাস থেকে সাহাবী’ বইটি সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য

বইয়ের নাম :             কৃতদাস থেকে সাহাবী  

লেখক :                    এ জেড এম শামসুল আলম

প্রথম প্রকাশ :         ফেব্রুয়ারী ২০০৯

প্রকাশনী :                বাংলাদেশ কো-অপারেটিভ সোসাইটি লিঃ

পিডিএফ সাইজ : ৩.৪৯ এমবি


‘কৃতদাস থেকে সাহাবী’ বইটির সম্পর্কে সংক্ষিপ্ত কথা :

ক্রীতদাস সাহাবীদের অনেকের সম্পর্কে বাংলা ভাষায় খুব কম পুস্তকই প্রকাশিত হয়েছে। হযরত বারাকাহর (রাঃ) ন্যায় মহান সাহাবীরাও আমাদের নিকট অপরিচিত। তার সম্বন্ধে একটি পূর্ণাঙ্গ পুস্তক বাংলা ভাষায় রচিত হয়নি।

মুসলিম ইতিহাসে সর্বপ্রথম শহীদ হরত সুমাইয়া (রাঃ) সম্বন্ধে প্রবন্ধ তেমন দেখা যায় না।  

ক্রীতদাস সাহাবীদের সম্পর্কীয় এই পুস্তকটি পাঠ করলে ক্রীতদাস সাহাবীরা আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাঃ) এর কত প্রিয় ছিলেন তার কিছুটা ইঙ্গিত পাওয়া যাবে।

এ পুস্তক মহানবীর কয়েকজন মুক্ত দাসদাসী সাহাবীর বাস্তব কাহিনী উল্লেখ করা হল যা অলৌকিক কাহিনীকে হার মানায়।

ইমামুল আজম আবু হানিফা (রাঃ) (৮০ হিঃ- ১৫০ হিঃ) এর পিতামহ জাউতা ছিলেন একজন আফপান। তাকে তৎকালীন দাস ব্যবসায়ীগণ ধরে নিয়ে কুফার দাস বাজারে বিক্রয় করে। কালক্রমে তিনি মাওলা (আশ্রিত) এবং হালিফ (মিত্র) (৬৯৯ খ্রীঃ- ৭৬৭ খ্রীঃ) স্তরে উন্নিত হন।

হযরত আলী (রাঃ) ভিন্ন অন্য কোন সাহাবীর নামে কোনো শিয়া বা দলীয় জীবন যাত্রা পদ্ধতি চালু হয়নি। হযরত আবু বকর (রাঃ), উমার (রাঃ), যায়েদ (রাঃ) এর নামে কোন শিয়া অর্থ দল বা মাজহাব সৃষ্টি হয়নি। মুসলিম উম্মাহর সুন্নাহ একটিই, যার উৎস হল-রাসুলুল্লাহ্ (সাঃ)।

হাদীসের পরেই যা বর্তমান দুনিয়ায় সংখ্যাধিক মুসলিমের অনুস্মরণীয় হেদায়েত- তা হল হানাফি ফিকাহ্।

ইসলাম মানুষকে মনুষ্যত্বের প্রাপ্য মর্যাদা দিয়ে থাকে। আর না হয়েও একজন আফগান দাসের পৌত্র হয়ে ইমামুল আজম আবু হানিফার পক্ষে বর্তমান দুনিয়ায় সবচেয়ে বেশি সংখ্যক মুসলিমের ধর্মীয় ও প্রাত্যহিক জীবন যাত্রায় অনুকরণীয় আদর্শ হিসেবে গণ্য হতে কোন অসুবিধা হয় নি।

বর্তমান কালের সঠিক অবক্ষয়ের পরিপ্রেক্ষিতে রাসূলুল্লাহ্ (সাঃ) এর সাহাবীদের জীবন কাহিনী চর্চা যত বেশী হয় ততই আমাদের জন্যে কল্যানকর।

সাহাবীগণ নক্ষত্রের মত। তাদের যে কোন একজনকে নিষ্ঠার সঙ্গে অনুকরণ, অনুস্মরণ করা যায়-হিদায়াত এবং সঠিক দিক নির্দেশনা পাওয়া যাবে।


Bangla islamic book pdf ‘কৃতদাস থেকে সাহাবীDownload

গুগল ড্রাইভ 👉ডাউনলোড

মিডিয়া ফায়ার 👉ডাউনলোড


সম্পর্কিত বিষয় সমূহ :

নতুন বাংলা ইসলামিক বই pdf 2021, বাংলাদেশ ইসলামিক সেন্টার বই pdf, গুরুত্বপূর্ণ ইসলামিক বই সমূহ pdf, ইসলামিক সিরিজ বই pdf, ইসলামিক ফাউন্ডেশনের বই pdf download, সেরা ইসলামিক বই pdf, ইসলামিক বইয়ের তালিকা pdf, ইসলামিক ফাউন্ডেশন এর বই pdf download, মাওলনা আকরাম খাঁ, ইসলামের ইতিহাস

 

Related Tag :

Bangla islamic boi pdf free download, New islamic pdf book free download, islamic boi pdf, islamic foundation books pdf free download, bangla kitab pdf, islamic boi somahar, lost islamic history bangla pdf, pdf islamic kitab
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url