হাদীসের কিতাব ‘রাসূলের চোখে দুনিয়া’ পিডিএফ ডাউনলোড । BANGLA ISLAMIC HADITH BOOK PDF DOWNLOAD

 

বাংলা হাদীসের বই ‘রাসূলের চোখে দুনিয়া’ কিতাব সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য

বইয়ের নাম : রাসূলের চোখে দুনিয়া

মূল :  ইমাম আহমদ ইবনু হাম্বাল (রহ.)

অনুবাদ : জিয়াউর রহমান মুন্সি

প্রথম প্রকাশ :  ১ রামাদান ১৪৩৮ হি., ২৮ মে ২০১৭ খ্রি.

প্রকাশক :  ইসমাইল হোসাইন

প্রকাশনী :   মাকতাবাতুল বয়ান

 

‘রাসূলের চোখে দুনিয়া’ কিতাবটি সম্পর্কে সংক্ষিপ্ত কথা

দুনিয়া এক রহস্যঘেরা জায়গা! এখানে মানুষ আসে। শৈশব, কৈশোর ও তারুণ্যের সিঁড়ি বেয়ে বার্ধক্যে পৌঁছে। তারপর হঠাৎ একদিন চলে যায়। কোত্থেকে এলো, কেন এলো, কোথায় গেলো—এসব প্রশ্ন প্রত্যেক মানুষের মনে বারবার উকি দেয়; কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে তা দুনিয়ার মোহ ও সুখ-ভোগের নেশার নিচে চাপা পড়ে থাকে।

দুনিয়ার সাথে মানুষের সম্পর্ক কী? মানুষ কেন এখানে আসে, আবার কেনই বা এখান থেকে চলে যায়? এখানে তার করণীয় কী? দুনিয়ার কতোটুকু অংশ গ্রহণীয়, আর কতোটুকু বর্জনীয়?—এসব প্রশ্নের স্পষ্ট জবাব দেওয়ার জন্য আল্লাহ তাআলা মানুষের সূচনালগ্ন থেকেই নবি-রাসূল পাঠিয়েছেন।

পক্ষান্তরে, কতিপয় দার্শনিকও নানাভাবে এসব প্রশ্নের জবাব দেওয়ার চেষ্টা করেছেন। তবে, অধিবিদ্যা (metaphysics)-এর এসব প্রশ্নের জবাব দেওয়ার ক্ষেত্রে দার্শনিকদের একমাত্র ভিত্তি হলো ‘আন্দাজ-অনুমান (speculation)'বিপরীত দিকে, নবি-রাসূলদের জবাবের ভিত্তি হলো ওহি–নির্ভুলতম জ্ঞান।

দুনিয়া সম্পর্কে নবি-রাসূল, সাহাবি ও তাবিয়িদের সামগ্রিক দৃষ্টিভঙ্গি কী—তা নিয়ে হিজরি দ্বিতীয় শতকের খ্যাতিমান হাদীসবিশারদ ইমাম আহমাদ ইবনু হাম্বাল (রহিমাহুল্লাহ) একটি স্বতন্ত্র গ্রন্থ রচনা করেছেন। গ্রন্থটির নাম কিতাবু যুহদ।

যুহদ’ শব্দের আভিধানিক অর্থ ‘দুনিয়া-বিরাগ'। গ্রন্থটির নবি-রাসূল। অংশে তিনি মুহাম্মদ (সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম), আদম, নূহ, ইবরাহীম, ইয়াকূব, ইউসুফ, আইয়ুব, ইউনুস, মূসা, দাউদ, সুলাইমান, ইয়াহইয়া ও ঈসা (আলাইহিমুস সালাম) প্রমুখ নবি-রাসূলের দুনিয়া-সংক্রান্ত দৃষ্টিভঙ্গি তুলে ধরেছেন। বিষয়বস্তুর দিকে খেয়াল রেখে বাংলা অনুবাদে এ অংশের নাম দেওয়া হয়েছে ‘রাসূলের চোখে দুনিয়া’

গ্রন্থটি মূলত হাদীস-সংক্রান্ত। এতে লেখকের নিজস্ব কোনো অভিমত ব্যক্ত করা হয়নি; শুধু ধারাবাহিকভাবে নবি-রাসূল, সাহাবি ও তাবিয়িদের বক্তব্য বর্ণনা করা হয়েছে।

এর মূল বর্ণনাকারী ও সঙ্কলক হলেন আহমাদ ইবনু হাম্বাল (রহিমাহুল্লাহ)-এর ছেলে আবদুল্লাহ।

গ্রন্থটিতে বুখারি, মুসলিম, আবু দাউদ, তিরমিযি, নাসাঈ ও ইবনু মাজাহ সহ পরিচিত কোনো হাদীস-গ্রন্থের উদ্ধৃতি না থাকায় কেউ কেউ অবাক হতে পারেন।

কিন্তু বাস্তবতা হলো—উপরোল্লিখিত সকল হাদীস-গ্রন্থই রচিত হয়েছে আহমাদ ইবনু হাম্বালের পর। এদের মধ্যে ইমাম বুখারি, ইমাম মুসলিম ও ইমাম আবু দাউদ ছিলেন তাঁর ছাত্র।

ইমাম আহমাদ ইবনু হাম্বল নিজেই হাদীসশাস্ত্রের একজন প্রথম সারির মুজতাহিদ ইমাম ও প্রামাণ্য বিশেষজ্ঞ।

তার আল-মুসনাদ গ্রন্থটির ন্যায় আয-যুহদ গ্রন্থটিও তিনি নিজের সূত্রে বর্ণনা করেছেন। তবে এ অনুবাদে কলেবর বৃদ্ধির আশঙ্কায় পূর্ণাঙ্গ সনদ বা বর্ণনা-পরম্পরা উল্লেখ না করে কেবল সর্বশেষ বর্ণনাকারীর নাম। উল্লেখ করা হয়েছে।


বইটি ইন্টারনেট থেকে সংগৃহিত

ভার্চূয়াল বই কখনো মূল বইয়ের সমকক্ষ নয়, মূল বই সংগ্রহ করুন।

 ডাউনলোড করুন


www.su-path.com একটি ইসলামিক বই pdf ডাউনলোড করার সুন্দর সাইট। নিয়মিত এ সাইট ভিজিট করুন। ইসলামিক বই সমাহারের সঙ্গে নিজেকে যুক্ত রাখুন। সহজে ইসলামিক বই pdf download করুন।


সীরাত বিষয়ক আরো ৫টি বই দেখে নিন

. মহানবী (সা.) এর চিঠি চুক্তি ভাষণ - এমদাদুল হক চৌধুরী

২. তোমাকে ভালোবাসি হে নবী! - গুরুদত্ত সিং (বার,এট ল এডভোকেট,  লাহোর হাইকোর্ট)

. সীরাতুল মুস্তফা (সা.) - আল্লামা ইদরীস কান্দলবী (রহ.)

. সীরাতুন নবী - ইবনে হিসাম 

. বাংলা সীরাত বই ‘আর রাহীকুল মাখতুম


টেগ : islamic foundation books pdf free download, islamic book pdf download, islamic history and culture bangla books free download pdf, islamic dua book bangla free download pdf, islamic boi pdf, fera islamic book pdf free download, bangla islamic website, sunni bangla islamic book


Next Post Previous Post
1 Comments
  • Unknown
    Unknown ৯/১০/২১, ৯:৪০ PM

    thank you for downloading file

Add Comment
comment url