আল্লাহর জমিনে ভ্রমণ করুন


সফরের উপকারিতা

সফর ও ভ্রমণ বক্ষকে উন্মুক্ত করে। হতাশা, নৈরাশ্য ও একগুঁয়েমি দূর করে। আল্লাহর কিতাব সৃষ্টিজগতের উন্মুক্ত রহস্য পড়ুন। আপনি দেখতে পাবেন, কুদরতের বহু কলম অস্তিত্বের পৃষ্ঠায় অনবরত সৌন্দর্যের নিদর্শন এঁকে যাচ্ছে।

সফর করুন, প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করুন

আপনি আরও দেখতে পাবেন, নোরম উদ্যান, সুন্দর বাগান ও চিত্তাকর্ষক প্রাকৃতিক পরিবেশ। আপনি ঘর থেকে বের হোন। আপনার আশপাশটাকে একটু দেখুন। পাহাড়ে চড়ুন। উপত্যকায় ঘুরে বেড়ান। স্বচ্ছ স্নিগ্ধ পানিতে ডুব দিন। ফুলের কাছে নাক রাখুন। দেখবেন, আত্মা স্বাধীনতার সুখ খুঁজে পাবে এবং প্রশান্তিতে ভরে উঠবে। যেমন, পক্ষিকুল খোলা আকাশে স্বাধীনভাবে কিচিরমিচির করে ওড়ে বেড়ায়।

আপনার রুমটিই কিন্তু পুরো দুনিয়া নয়

ঘর থেকে বের হোন। চোখ থেকে কালো চশমাটা খুলে ফেলুন। তারপর আল্লাহর তাসবীহ পাঠ ও যিকির করতে করতে আল্লাহর জমিনে ভ্রমণ শুরু করুন। এরপরও যদি আপনি একা থাকেন, ঘরে বসে থাকেন, তা হলে বুঝবেন আপনি আত্মহত্যার পথে আছেন। মনে রাখবেন, আপনার রুমটিই কিন্তু পুরো দুনিয়া নয়! আর আপনি একাই কিন্তু পুরো সমাজ নন!

এরপরও কেন আপনি দুশ্চিন্তা, পেরেশানী ও উদ্বিগ্নতার সামনে মাথা নত করবেন? চোখ খুলুন। কান পেতে শুনুন। দিলের ডাকে সাড়া দিন।

انفِرُوا خِفَافًا وَثِقَالًا

তোমরা অভিযানে বের হয়ে পড়, হালকা অবস্থায় হোক কিংবা ভারী অবস্থায়। [সূরা তাওবা : ৪১]

আসুন! পুকুর পাড়ে, সমুদ্রের কিনারে, পাখ-পাখালির মাঝে কুরআন তিলাওয়াত করুন। কান পেতে শুনুন পাখিরা স্রষ্টার প্রেমে গান গেয়ে চলেছে; পানি তার পাহাড় থেকে বয়ে চলার কাহিনী বর্ণনা করে যাচ্ছে।

সফর মানসিক অস্থিরতা থেকে মুক্তির ঔষধ

যেসব লোক সংকোচ, সংকীর্ণতা ও মানসিক অস্থিরতায় ভুগছেন, ডাক্তারগণ বলেন, পৃথিবীতে সফর ও ভ্রমণ করা তাদের জন্য আরোগ্য ও আনন্দ দানকারী।

আসুন! সফর করুন। ভ্রমণে বের হোন। প্রফুল্লতা ও প্রশান্তি লাভ করুন। ভাবুন এবং গবেষণা করুন।

وَيَتَفَكَّرُونَ فِى خَلْقِ السَّمٰوٰتِ وَالْأَرْضِ رَبَّنَا مَا خَلَقْتَ هٰذَا بٰطِلًا

 তারা আকাশমণ্ডলী ও পৃথিবী সৃষ্টি সম্বন্ধে চিন্তা করে ও বলে, হে আমাদের পালনকর্তা! আপনি এসব অনর্থক সৃষ্টি করেননি।' (সূরা আলে ইমরান : ১৯১)


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url