আল্লাহর যিকিরেই আত্মা শান্তি পায়

 আল্লাহর যিকিরেই অন্তরের প্রশান্তি

أَلَا بِذِكْرِ ٱللَّهِ تَطْمَئِنُّ ٱلْقُلُوبُ

 জেনে রাখ, আল্লাহর যিকির দ্বারাই অন্তর সমূহ শান্তি পায়। [আর-রাদ (الرّعد), আয়াত:২৮]

সততা আল্লাহর প্রিয়। দ্ব্যর্থহীনতা আত্মার সাবান। অধিক সাওয়াব লাভ ও আত্মার শান্তির জন্য যিকিরের চেয়ে উত্তম আর কিছু নেই। 

 فَٱذْكُرُونِىٓ أَذْكُرْكُمْ وَٱشْكُرُوا۟ لِى وَلَا تَكْفُرُونِ

'তোমরা আমাকে স্মরণ কর, আমিও তোমাদের স্মরণ রাখবো এবং আমার কৃতজ্ঞতা প্রকাশ কর; অকৃতজ্ঞ হয়ো না।' [সূরা আল বাকারা (البقرة), আয়াত: ১৫২]


আল্লাহর যিকির দুনিয়ায় জান্নাত

আল্লাহর যিকির দুনিয়ায় জান্নাত। যে এতে প্রবেশ করবেনা, সে জান্নাতেও প্রবেশ করবেনা। যিকিরের মাধ্যমে অন্তর দুশ্চিন্তা, পেরেশানী ও অস্থিরতা থেকে মুক্তি লাভ করে। বরং যিকির হচ্ছে যাবতীয় কামিয়াবি ও সফলতার সহজ ও সংক্ষিপ্ত পথ। 

ঐশী বানী পড়ুন, তা হলেই আপনি এর উপকারিকা জানতে পারবেন। পরীক্ষা করে দেখুন, আপনি মুক্তি পাবেন। মহান আল্লাহর যিকিরের কারণে ভয়ভীতি ও উদ্বেগ-উৎকন্ঠার মেঘ কেটে যাবে। নৈরাশ্য ও হতাশা দূর হয়ে যাবে। 


যারা যিকির করেনা তাদের অন্তর মৃত 

যারা যিকির করেন তার প্রশান্তি লাভ করেন -এতে আশ্চর্যের কিছু নেই। কেননা এমনটি হওয়াই স্বাভাবিক। বরং আশ্চর্যের বিষয় হচ্ছে যারা যিকির করে না, তার বেঁচে আছে কিভাবে? 

যারা যিকির করেনা তাদের অন্তর মৃত। 

 أَمْوَٰتٌ غَيْرُ أَحْيَآءٍ وَمَا يَشْعُرُونَ أَيَّانَ يُبْعَثُونَ

 তারা মৃত-প্রাণহীন এবং কবে পুনরুত্থিত হবে, জানে না। [সূরা আন নাহল (النّحل), আয়াত: ২১]


যিকিরেই দুশ্চিন্তা ও পেরেশানি থেকে মুক্তি 

ওহে! যার রাতে ঘুম আসে না, দুশ্চিন্তা ও পেরেশানিতে যিনি নিমজ্জিত! যিনি বিপদ-আপদ ও বালা-মসিবতে নিপতিত!  আল্লাহর নাম স্মরণ করুন।

 هَلْ تَعْلَمُ لَهُۥ سَمِيًّا

 আপনি কি তাঁর সমনাম কাউকে জানেন? 

[সূরা মারইয়াম (مريم), আয়াত: ৬৫

আপনি আল্লাহকে যে পরিমাণ ডাকবেন, আপনার আত্মা সে পরিমাণ প্রশান্তি লাভ করবে। কারণ, আল্লাহর যিকিরের অর্থই হচ্ছে তাঁর উপর ভরসাকরা; তাঁর প্রতি মুখাপেক্ষী হওয়া; তাঁর প্রতি সু-ধারণা পোষণ করা এবং তাঁর পক্ষ থেকে বিজয়ের অপেক্ষায় থাকা। যখন তাঁকে আহবান করা হয়, তখন তিনি অতি নিকটেই থাকেন। তিনি বান্দার আহবানে সাড়া দেন। সমস্যার সমাধান করেন। তাঁর সঙ্গে সম্পর্ক স্থাপন করুন। তাঁর ভয় অন্তরে পোষণ করুন। তাঁর সামনে মাথা নত করুন। জিহ্বাকে তাঁর যিকিরে সিক্ত রাখুন। একত্ববাদের উপর অটল থাকুন। দোয়া-প্রশংসা ও ইস্তিগফার বেশি বেশি করুন। দেখবেন, ইনশাআল্লাহ আপনি সুখ, শান্তি ও সৌভাগ্য লাভ করবেন।

 فَـَٔاتَىٰهُمُ ٱللَّهُ ثَوَابَ ٱلدُّنْيَا وَحُسْنَ ثَوَابِ ٱلْءَاخِرَة

অর্থঃ অতঃপর আল্লাহ তাদেরকে দুনিয়ার সওয়াব দান করেছেন এবং যথার্থ আখেরাতের সওয়াব। [সূরা আল ইমরান (آل عمران), আয়াত: ১৪৮]


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url