গোটা পৃথিবীর বোঝা নিজের ঘাড়ে চাপাবেন না


অকারনে টেনশন করবেন না

কিছু কিছু মানুষ এমন আছে, বিছানায় শুয়ে যাদের মাথায় সারা পৃথিবীর যুদ্ধ চলতে থাকে। এ যুদ্ধের ফলে তারা পেটের পীড়া, ব্লাড প্রেসার, ডায়বেটিকসহ নানা ধরনের মারাত্মক রোগে আক্রান্ত হন। বিভিন্ন বিষয় ও ঘটনা নিয়ে তারা ভিতরে ভিতরে জ্বলতে থাকেন। চরম অস্থিরতায় ভোগেন। এ ধরনের লোক সবকিছুতেই হতাশ হয়ে পড়েন।

পৃথিবীতে ঘটনা ঘটতে দিন

দ্রব্যমূল্য বেড়ে গেলে ক্ষিপ্ত হয়ে ওঠেন। বৃষ্টি হতে দেরি হলে রাগে অগ্নিশর্মা হয়ে পড়েন। মুদ্রামান কমে গেলে অস্থির হয়ে ওঠেন। এভাবে তারা এক স্থায়ী বিষাদ, বিষন্নতা ও মসিবতে নিপতিত থাকেন।

يَحْسَبُونَ كُلَّ صَيْحَةٍ عَلَيْهِمْ

‘যে কোনো শোরগোলকেই তারা নিজেদের বিরুদ্ধে মনে করে।' [সূরা মুনাফিকুন : ৪] |

এ ধরনের লোকদের জন্য আমার পরামর্শ হচ্ছে, আপনি গোটা পৃথিবীর বোঝা। আপনার একার মাথায় চাপাবেন না। ঘটনা পৃথিবীতে ঘটতে দিন; আপনার আতে নয়। কিছু কিছু মানুষের মন যেন স্পঞ্জ; যা সব ধরনের গুজব-রটনাই শুষতে থাকে। সামান্য বিষয়েই উৎকণ্ঠিত হয়ে পড়ে। সাধারণ খুশিতেই আনন্দের মাত্রা ছাড়িয়ে যায়। প্রতি কথায় অস্থির হয়ে ওঠে। এমন মন যার থাকে, তার ব্যক্তিত্ব বিলুপ্ত হয়ে যায়; এমনকি তার অস্তিত্বই হুমকির মুখে পড়ে।

আহলে হক সংকটে বিচলিত হন না

আহলে হক সংকটে বিচলিত হন না; বরং সংকট তাদের ঈমান ও বিশ্বাসে বৃদ্ধি ঘটায়। পক্ষান্তরে দুর্বলচিত্তদের বেলায় প্রতিকূল অবস্থা ও দুর্যোগ ভয়ের মাত্রাই বৃদ্ধি করে।

বিপর্যয় ও ট্রাজেডির সামনে সাহসীরাই দাঁড়াতে পারে। বীর পুরুষরাই দুর্যোগের সঙ্গে খেলা করতে পারে। তাদের সাহস অনেক, বিশ্বাস দৃঢ়, স্নায়ু শীতল। তারা দৃঢ়প্রত্যয়ী ও আত্মবিশ্বাসী।

অপরদিকে কাপুরুষ ও ভীরুরা বিপদের আশংকা ও কল্পিত দুর্যোগের তলোয়ারে দৈনিক বহু বার কতল হতে থাকে। অতএব, আপনি যদি জীবনে দৃঢ়তা ও প্রশান্তি চান, তা হলে যে কোনো পরিস্থিতিকে বীরত্ব ও সাহসিকতার সঙ্গে মোকাবিলা করুন।

وَلَا يَسْتَخِفَّنَّكَ الَّذِينَ لَا يُوقِنُونَ

‘আর যারা দৃঢ় বিশ্বাসী নয়, তারা যেন আপনাকে বিচলিত করতে না পারে।' [সূরা রূম : ৬০]

وَلَا تَكُ فِى ضَيْقٍ مِّمَّا يَمْكُرُونَ

এবং তাদের ষড়যন্ত্রে আপনি মনোক্ষুন্ন হবেন না।' [সূরা নাহল : ১২৭]

আপনি পরিবেশের চেয়েও দৃঢ় ও প্রত্যয়ী হোন। দুর্যোগের ঝড়ো হাওয়ার চেয়েও কঠিন হোন। অসহায় ও দুর্বলচিত্তগণ করুণার পাত্র! কালের আবর্তন তাদেরকে কেমন হেলায়-দোলায়!

وَلَتَجِدَنَّهُمْ أَحْرَصَ النَّاسِ عَلٰى حَيٰوةٍ

‘আপনি তাদেরকে জীবনের প্রতি সমস্ত মানুষের চেয়ে অধিক লোভী দেখতে পাবেন।'       [সূরা বাকারা : ৯৬]

যারা আত্মমর্যাদাশীল ও আত্মপ্রত্যয়ী, তারা আল্লাহ তাআলার পক্ষ থেকে সাহায্যপ্রাপ্ত হন।

فَأَنزَلَ السَّكِينَةَ عَلَيْهِمْ

‘তিনি তাদের উপর প্রশান্তি নাযিল করেছেন।' [সূরা ফাত্হ : ১৮]


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url